Freelance Jobs
রবিবার, ৩ জুলাই, ২০১১

সম্পূর্ণ একটি ব্লগ তৈরির টিউটোরিয়াল (পর্ব -২)

বিসমিল্লাহির রাহমানির রাহিম। সবাইকে আমার সালাম জানিয়ে শুরু করছি আমরা ধারাবাহিক টিউটোরিয়াল পর্বঃ নিজের ব্লগ তৈরি করুন আর এটা হচ্ছে দ্বিতীয় পর্ব। আমরা পূর্বের পর্বটিতে শিখেছিলাম যে, ব্লগ কিভাবে তৈরি করা যায়, কিভাবে ব্লগে ডিফল্ট টেমপ্লেট নির্বাচন করা যায় ইত্যাদি। আজ আমরা আরো অনেক নতুন কিছু নিয়ে আলোচনা করব। চলুন তাহলে কাজে কথায় যাওয়া যাক। প্রথমে আমি ব্লগের ড্যাসবোর্ড নিয়ে আলোচনা করবো। চলুন তাহলে দেখে নেই ড্যাসবোর্ডে কি কি আছে। মুলত ব্লগারে লগইন করলে প্রথমে যে পেইজটা আসবে সেটাই হচ্ছে ড্যাসবোর্ড। ড্যাসবোর্ডে বিভিন্ন ইনফরমেশন তথা বিভিন্ন টুলস থাকে। নিচের ছবিতে ড্যাসবোর্ড এর বিভিন্ন অংশ দেখানো হল।

আমি উপরের ছবিগুলোতে যা যা আছে তা আমি নিচে সংক্ষিপ্ত আকারে আলোচনা করলামঃ

  • নতুন ব্লগ তৈরি : আপনি যদি এই মেইল দিয়ে আরো বিভিন্ন বিষয় নিয়ে ব্লগ তৈরি করতে চান একটি ব্লগ তৈরি করুন বটনে ক্লিক করে তৈরি করতে পারেন
  • সহায়তা : ব্লগারের যে কোন বিষয় নিয়ে সাহায্যের প্রয়োজন হয় তাহলে এই সহায়তা বটনটিতে ক্লিক করে ব্লগারের সব ধরণের সহায়তা পেতে পারেন।
  • প্রোফাইল সম্পাদন করা : আপনি যা সব কিছু লাইক করেন, আপনার প্রিয়, সব কিছু আপনার প্রোপাইলে সম্পাদন করতে পারেন।
  • প্রোফাইল দেখা : আপনি যে সব সম্পাদন করলেন আপনার প্রোফাইলে সে গুলো দেখতে পাবেন।
  • নতুন পোষ্টঃ নতুন পোষ্ট লেখার জন্য এইখানে ক্লিক করুণ।
  • পোষ্ট সম্পাদন করা : ব্লগে লেখা পোষ্ট সম্পাদন করতে এইখানে ক্লিক করুন।
  • মন্তব্য : ব্লগের সব কমেন্টগুলো স্প্যাম মুছা ইত্যাদি এখানে ক্লিক করে সম্পাদন করতে পারেন।
  • সেটিংস ও ডিজাইন : এখানে ক্লীক করে বিভিন্ন প্রয়োজনীয় কাজ সম্পাদন করতে পারেন। এছাড়া সেটিংস ও ডিজাইন সম্পর্কে আমি পরবর্তী পর্ব গুলোতে বিস্তারিত আলোচনা করব ইনশাআল্লাহ।
  • পরিসংখ্যান : পরিসংখ্যান বলতে আপনার ব্লগে যে ভিজিটর আসে তার হিসাব, পরিসংখ্যানে ক্লিক করে আপনি আপনার ব্লগে কোন দেশ থেকে ভিজিটর আসছে, কোন দিন ব্লগে ভিজিটর বেশি আসছে, কোন পোষ্ট ভিজিটররা বেশি পড়েছে ইত্যাদি।
  • ব্লগ অনুসরন : আপনি যে ব্লগ গুলোকে অনুসরন করেন সে ব্লগ গুলোর তালিকা এখানে দেখতে পাবেন।

লেআউট :

লেআউট বলতে আপনার ব্লগটি বাইরে যে রকম দেখাবে তার বিভরের রূপ, যা থেকে আপনি বিভিন্ন ভাবে ব্লগকে সাজাতে পারবেন। ড্যাসবোর্ড থেকে ডিজাইনে (Design) ক্লিক করলে যে পেইজটি অপেন হবে সেটি হল লেআউট।

ব্লগ টেমপ্লেটঃ

টেমপ্লেট বলতে ব্লগের বাহিরের রূপটাকে বুঝায়, ব্লগের জনপ্রিয়তা অনেকটা টেমপ্লেটের উপর নির্ভর করে, কারণ আপনার ব্লগ দেখতে যত সুন্দর হবে ভিজিটর রা দেখে ততবেশী আকৃষ্ট হবে। এই সাইটটি থেকে পছন্দমত টেমপ্লেট ডাউনলোড করে নিন। এছাড়াও গুগলে সার্চ দিলেও অনেক টেমপ্লেটের সাইট পাওয়া যাবে।

নতুন ট্যামপ্লেট আপলোডঃ

এখন আমরা দেখব কিভাবে নতুন টেমপ্লেট ব্লগে আপলোড করা যায়। এজন্য প্রথমে ড্যাসবোর্ডে ডিজাইন (Design) বাটনটিতে ক্লিক করে HTML সম্পাদন (Edit HTML) এ ক্লিক করুণ ।

সেখানে Browse বাটনে ক্লীক করুন। আপনার ডাউনলোড করা আরক্রাইভটি (.zip) আনজিপ করে .xml ফরমেটের Templates টি সিলেক্ট করুন। তারপর আপলোড (Upload) বাটনে ক্লীক করুন। ব্যাস আপনার Template টি আপলোড হয়ে যাবে। তারপর আপনার ব্লগে যান। দেখবেন আপনার Template টি আপনার ব্লগে সেট হয়ে গেছে।

নতুন অপশন যোগ করা :

আপনি আপনার ব্লগে খুব সহজেই বিভিন্ন অপশন যোগ করতে পারেন। ধরুন আমরা ব্লগে ভিজিটর কাউন্টার যোগ করবো। মুলত ভিজিটর কাউন্টার অর্থ হচ্ছে প্রতিদিন আপনার ব্লগে কত ভিজিটর ভিজিট করছে। এজন্য প্রথমে ব্লগারে লগইন করুঅন। তারপর Design এ ক্লীক করুন। তারপর Add a Gadget এ ক্লীক করুন।
ফলে একটি উইন্ডো চালু হবে। সেখানে অনেকগুলো অপশন দেখতে পাবেন। একটু ভালোভাবে খেয়াল করলে দেখতে পাবেন লেখা আছে Blog’s stats (New!) । পাশে প্লাস (+) বাটন দেখতে পাবেন। সেখানে ক্লীক করুন।

ফলে এর সেটিংস দেখতে পাবেন। আপনি যে ডিজাইনের কাউন্টার যোগ করতে চান সেটি সিলেক্ট করে দিন। Title এ নাম লিখুন। আপনার কাউন্টারের হিসাবটি Time Period এ সিলেক্ট করে দিতে পারেন। মুলত ওটা দিয়ে বোঝা যাবে যে কাউন্টারটি কোন সময়ের ভিজিটর কাউন্ট দেখাবে। আপনি সেখানে All Time সিলেক্ট করে দিতে পারেন। এতে কাউন্টারটি সর্বমোট Page View এর সংখ্যা দেখাবে।

সবশেষে Save বাটনে ক্লীক করুন। ফলে আপনার ভিজিটর কাউন্টারটি আপনার ব্লগের লেআউটে সেট হয়ে যাবে। এবার সেখানে ইচ্ছা সেখানে টেনে আপনি অপশনটিকে এক কলাম থেকে অন্য কলামে সরাতে পারেন।

আগামী পর্বে যা থাকবে :

  • সেটিংস পরিচিতি
  • ডিজাইন পরিচিতি
  • কি ভাবে পোষ্ট লিখবেন
  • পোষ্টটের মাঝে ছবি যোগ করা
  • আরো নানা আলোচনা।
বন্ধুরা আজ এই পর্যন্ত, পোষ্টটা গুছিয়ে করার চেষ্টা করেছি। কোন ভূল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন…
ধন্যবাদ
-এন বাদশা।

0 comments:

এই ব্লগটি সন্ধান করুন

মোট পৃষ্ঠাদর্শন

^ উপরে চলে আসুন